সোমবার, ২০ মে ২০২৪, ০২:৫৫ পূর্বাহ্ন

মুন্সীগঞ্জে অনলাইনে মামলার সাক্ষ্য নিলেন বিচারক

মো: তুষার আহম্মেদ / ৩৫ বার
আপডেট সময়: বুধবার, ২২ নভেম্বর, ২০২৩, ১:৩৬ অপরাহ্ন

তুষার আহাম্মেদ – মুন্সীগঞ্জে প্রথমবারের ভার্চুয়াল পদ্ধতিতে মামলার সাক্ষ্যগ্রহণ করলেন আদালতের বিচারক। বুধবার (২২নভেম্বর) বেলা পৌনে ১১টার দিকে সাক্ষ্যগ্রহণ করেন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ইফতি হাসান ইমরান। তিনি এ সময় তার নিজ বিচার ফাইলের ডাক্তার এর সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করেন।
আদালত সূত্রে জানা গেছে, বিচারকের আদালতের  সিরাজদীখান থানার মামলা নং ১৬(৪)২০১৮  আদেশ নং-৪৭ মূলে গেলো ১৯ নভেম্বর রাষ্ট্রপক্ষের (এপিপি) মুনীরুজ্জামান কনক মামলার জখমী সনদ প্রদানকারী ডাক্তার লিফাত নূর লুনা এবং তৎকালীন মেডিকেল অফিসার সিরাজদীখান উপজেলার জৈনসার উপ-স্বাস্থ্য কেন্দ্রের সাক্ষ্য মহামান্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের গত ২০ আগস্ট তারিখের ৪৯০ নম্বর বিজ্ঞপ্তিতে বর্ণিত প্রাকটিস নির্দেশনা মোতাবেক অডিও-ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাক্ষ্যগ্রহণ করার জন্য বিচার আদালতে আবেদন করেছেন।
এই মর্মে বিচারক গেলো ১৯ নভেম্বর ডাক্তার লিফাত নূর লুনা বর্তমানে ডিএনসিসি ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতাল, ঢাকায় কর্মরত থাকায় এবং সারাদেশে চলমান হরতাল ও অবরোধের কারণে আদালতে স্ব-শরীরে হাজির হয়ে সাক্ষ্য প্রদান করা ঝুকিপূর্ণ ও দূরহ। এছাড়াও উক্ত সাক্ষী জরুরী চিকিৎসা কাজে তথা সরকারী দায়িত্বে নিয়োজিত বিধায় সাক্ষীর সাক্ষ্য অডিও-ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাক্ষ্যগ্রহণ করার জন্য বিচারক অনুমতি প্রদান করেন।
সেই প্রেক্ষিতে বুধবার ডাক্তার লিফাত নূর লুনার হোয়াটএ্যাপ নাম্বারে অডিও-ভিডিও কলের মাধ্যমে ডিএনসিসি ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতাল, ঢাকায় কর্মরত থাকাকালে বিচারক তার এজলাস কক্ষে বসে অডিও-ভিডিও মাধ্যমে সাক্ষ্যগ্রহণ করেন।
এ সময় রাষ্ট্রপক্ষের আইনজীবী মুনীরুজ্জামান কনক সাক্ষ্য গ্রহণের সহযোগিতা করেন।
এ ব্যাপারে আদালতের বেঞ্চ সহকারি সুমন ভুইয়া জানান, প্রথমবারের মতো অনলাইনে সাক্ষ্যগ্রহণ করলেন আদালতের বিচারক। মহামান্য হাইকোর্টের নির্দেশ অনুযায়ী এভাবেই সাক্ষ্যগ্রহণ শুরু করলেন। যেহেতু, হাসপাতালের কর্মরত ডাক্তার এবং মামলার তদন্তকারী কর্মকর্তারা সরকারী কাজে ব্যস্ত থাকা অবস্থায় তাদের আদালতে এসে মামলায় সাক্ষ্য দিতে অনেক সমস্যায় পড়ে যান। এ জেলায় প্রথমবারের মতো তাদের সুবিধার্থে এই নিয়ম চালু হলো।
এ ব্যাপারে সরকার পক্ষের আইনজীবী মুনীরুজ্জামান কনক জানান, প্রথমবারের মতো আমার জানামতে, অনলাইনে সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। মহামান্য হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী বিচারক সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ইফতি হাসান ইমরান প্রথমবারের মতো মুন্সীগঞ্জে অডিও- ভিডিও কলের মাধ্যমে স্বাক্ষ্যগ্রহণ করেছেন।
হয়তো ভবিষ্যতে সরকারী সাক্ষীগুলো আদালতে আসতে না পারলে, ন্যায় বিচারের স্বার্থে এভাবেই আদালতে সকল বিচারকরা সাক্ষীগ্রহণ শুরু করবে। এতে বিচার প্রাথীরা উপকৃত হবেন বলে তিনি মনে করেন।
মুন্সীগঞ্জ।
মোবা-০১৭১৯২৮২৬১৪
0Shares


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com