শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:৩৪ অপরাহ্ন

মুন্সীগঞ্জে বৃষ্টি কেড়ে নিলো আলু চাষিদের স্বপ্ন

আল আমিন / ৪৩ বার
আপডেট সময়: শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩, ১১:২৩ পূর্বাহ্ন

গজারিয়ায় বৃষ্টি কেড়ে নিলো  আলু চাষিদের স্বপ্ন।
প্রতিনিধি গজারিয়া (মুন্সীগঞ্জ):
মুন্সীগঞ্জের গজারিয়ায় টানা বৃষ্টিতে আলুর আবাদি জমি ক্ষতিগ্রস্থ হয়েছে। রোপণকৃত আলু বীজ নষ্ট হওয়ার আশঙ্কা করছেন কৃষকরা।
 আলু উৎপাদনে ক্ষতিগ্রস্থ কৃষক  হাজার হাজার টাকা ধার দেনা করে লোকসানের আশঙ্কায় হতাশ হয়ে পড়েছেন তারা। বৃষ্টিতে আলু চাষিদের স্বপ্ন বৃষ্টির পানিতে ভেসে গেছে।
গত দুই দিন যাবত  উপজেলার বিভিন্ন এলাকায় ঘুরে ক্ষতিগ্রস্ত কৃষকদের সাথে কথা বলে এমনটাই জানান তারা।
সরেজমিনে দেখা যায় বৃহস্পতিবার ভোর থেকে শুরু হয়েছে বৃষ্টি দিনরাত বৃষ্টিতে জমিতে পানি জমে যায় । বৃষ্টি মাথায় নিয়ে  চাষিরা তাঁদের ফসল রক্ষার্থে পানি সরানোর কাজে ব্যস্ত হয়ে পড়ে।
আলু চাষি জহিরুল ইসলাম জানান, তিনি ৫ দিন আগে আলু বীজ রোপন করেছেন।
সবগুলো আলু ক্ষেতেই পানি জমে যায়।
এ অবস্থায় রোপন করা বীজ আলু নষ্ট হতে পারে বলে আশংকা করছেন তিনি।
টেঙারচর গ্রামের কৃষক ইউসুফ মোল্লা জানান  বৃষ্টিতে তার রোপন করা আলুর জমিতে পানি জমে গেছে। বৃষ্টি অব্যাহত থাকলে তার জমির সব আলুই পচে যাবে বলে আশংকা করছেন তিনি।
 কৃষক আলিহোসেন  , ইসহাক আলী সহ অনেক কৃষক  জানান, ধারদেনা করে  জমিতে আলু চাষ করেছি। এর মধ্যে ৮০ শতাংস নিচু জমি। তবে আগামীতে আর কোনদিন আলু ক্ষেতি করবো না ।
এবিষয়ে গজারিয়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. ফয়সাল আরাফাত বিন সিদ্দিক জানান, উপজেলায় এবার আলু আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে প্রায় ১ হাজার ৯৮৬ হেক্টর জমিতে। এরই মধ্যে এ উপজেলায় প্রায় ১হাজার হেক্টর জমিতে আলু রোপণ করা হয়ে গেছে। বৃষ্টির কারণে আলু নষ্ট হওয়ার শঙ্কা রয়েছে। তবে আলুর জমি পরিদর্শন শেষে ক্ষয়ক্ষতির পরিমান বলা যাবে বলে জানান তিনি।
আল আমিন
গজারিয়া
তাং-৮-১২-২০২৩ইং
0Shares


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com